আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

করোনাভাইরাস: ফের ট্রাম্প প্রশাসনের সমালোচনা ওবামার

স্নাতক উত্তীর্ণ শিক্ষার্থীদের উদ্দেশ্যে অনলাইনে দেওয়া এক ভাষণে তিনি বলেছেন, অনেক কর্মকর্তা যে ‘এমনকী দায়িত্ব পালনের ভানও করছেন না’ মহামারী তা দেখিয়ে দিয়েছে।

সাম্প্রতিক দিনগুলোতে এ নিয়ে দ্বিতীয়বার করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসনের নেওয়া পদক্ষেপের সমালোচনা করলেন দেশটির সাবেক এ প্রেসিডেন্ট, জানিযেছে বিবিসি। 

এর আগে গত সপ্তাহে ফাঁস হওয়া এক কনফারেন্স ভিডিওকলে ওবামা মহামারী মোকাবেলায় সরকারের নেওয়া পদক্ষেপকে ‘চরম বিশৃঙ্খলাপূর্ণ বিপর্যয়’ হিসেবে অ্যাখ্যা দিয়েছিলেন।

বাস্কেটবল তারকা লেব্রন জেমসের আয়োজনে শনিবার শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুষ্ঠানে ওবামা ছাড়াও মালালা ইউসুফজাই, জোনাস ব্রাদার্স, মেগান রাপিনো, ফেরেল উইলিয়ামসের মতো সেলিব্রেটিরা উপস্থিত ছিলেন।

১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রের নাগরিক অধিকার আইন পাস হওয়ার আগে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীদের জন্য বানানো কয়েক ডজন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্নাতক পাস শিক্ষার্থীদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে ওবামা বলেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাব যুক্তরাষ্ট্রের নেতৃত্বের ব্যর্থতা উন্মোচন করে দিচ্ছে।

“দায়িত্বে থাকা অনেক ব্যক্তিই এমনকী দায়িত্ব পালনের ভানও করছেন না,” বলেছেন তিনি।

রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ প্রায় ৮৯ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্যে জানানো হয়েছে। নতুন করোনাভাইরাসে মৃতের এ সংখ্যা বিশ্বের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ।

প্রাণঘাতী এ ভাইরাস আফ্রিকান-আমেরিকান সম্প্রদায়ের ওপর যে ভয়াবহ প্রভাব ফেলেছে ওবামা তার বক্তৃতায় সে বিষয়টির উপরও জোর দেন।

“ঐতিহাসিভাবেই কৃষ্ণাঙ্গ সম্প্রদায় এই দেশে যে অন্তর্নিহিত বৈষম্য ও অতিরিক্ত ভারের মোকাবেলা করছে, এই রোগ (কোভিড-১৯) তার উপরও আলো ফেলেছে,” বলেছেন তিনি।

যুক্তরাষ্ট্রে নতুন করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর সংখ্যার হিসেবে অন্যদের সঙ্গে আফ্রিকান-আমেরিকানদের ব্যাপক অসামঞ্জস্যতা দেখা গেছে বলে জানিয়েছে বিবিসি।

দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন শেষে ২০১৭ সালের জানুয়ারিতে হোয়াইট হাউজ ছাড়ার পর ওবামাকে সাধারণত উত্তরসূরীর পদক্ষেপ নিয়ে তেমন সমালোচনা করতে দেখা যায়নি।

তবে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে চলতি মাসেই তাকে দুই দফা ট্রাম্প প্রশাসনের সমালোচনা করতে দেখা গেল।

ট্রাম্প অবশ্য তার পূর্বসূরীর এসব সমালোচনাকে মোটেও ভালো চোখে দেখছেন না।

“যুক্তরাষ্ট্রের ইতিহাসে এখন পর্যন্ত হওয়া সবচেয়ে বড় রাজনৈতিক অপরাধ,” গত সপ্তাহে এক টুইটে ওবামা ও তার সহযোগীদের কার্যক্রমকে এভাবেই বর্ণনা করেছেন রিপাবলিকান এ প্রেসিডেন্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget