আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বাত্মক লকডাউনের মধ্যেই বৃহস্পতিবার খুলেছে গার্মেন্টস

চলছে সর্বাত্মক লকডাউন’। এরমধ্যেই ঢাকার অদূরে সাভারে আজ বৃহস্পতিবার খুলেছে তৈরি পোশাক কারখানা। সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে দেড় হাজার তৈরি পোশাক কারখানায় শ্রমিক রয়েছেন প্রায় ৩০ লাখ। এদিকে ‘সর্বাত্মক লকডাউন’ কার্যকর করতে সড়ক-মহাসড়কের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বসেছে পুলিশের চেকপোস্ট, চলছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

তবে বেশিরভাগ শিল্পকারখানার নিজস্ব তত্ত্বাবধানে শ্রমিক পরিবহণের ব্যবস্থা না থাকায় মারাত্মক ভোগান্তির কবলে পড়েছেন সাভার-আশুলিয়ার শিল্পাঞ্চলে নিয়োজিত শ্রমিকেরা।

সামাজিক দূরত্ব বজায় রাখতে সতর্কতার অংশ হিসেবে বেশকিছু শিল্প কারখানা শ্রমিকদের আগমন এবং প্রস্থানের সময় চার থেকে ছয় পর্বে নির্ধারণ করে দিয়েছে।

কারখানা কর্তৃপক্ষ বলছে, সরকার এবং বিজিএমইএ’র নির্দেশনা মেনে কারখানায় স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিতে সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। শ্রমিকদের কেউ করোনা আক্রান্ত হলে তার চিকিৎসার ব্যবস্থা করছে মালিক পক্ষ। গত লকডাউনের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে করোনা মোকাবিলায় এবার কারখানা পরিচালনা করছেন বলে জানিয়েছেন তারা।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) সাইফুল ইসলাম বলেন, শিল্পাঞ্চলে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে ব্যবস্থা নেয়া হয়েছে। এক্ষেত্রে পুলিশ ছাড়াও জেলা প্রশাসন, কলকারখানা অধিদপ্তর, মেট্টোপলিটন পুলিশ কাজ করছে। কোনো কারখানার মালিক যদি স্বাস্থ্যবিধি না মানেন, খবর পাওয়ার সাথে সাথে তাকে আমরা স্বাস্থ্যবিধি মানাতে বাধ্য করব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর..

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget