আজ ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

পানিতে নিমজ্জিত বিদ্যালয় মাঠ, নৌকা করে পারাপর

মোঃ আল-আমিন শেখ টাঙ্গাইল জেলা প্রতিনিধি:-
‘উচ্ছাস যেন বাধা মানে না ‘। সেটা যদি হয় দীর্ঘ দেড় বছর পরে সেই প্রিয় শিক্ষাঙ্গনে ফেরার, প্রিয় শিক্ষকদের সান্নিধ্য পাবার, তাহলে তো কোন কথাই নেই। শত প্রতিকুলতা কাটিয়ে সেখানে পৌঁছাতেই হবে।

১২ সেপ্টেম্বর (রোববার) সারাদেশের ন্যায় টাঙ্গাইলের বাসাইল উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতেও রমরমা আমেজে ১৮ মাস পরে শুরু হয় শ্রেণি কক্ষে পাঠদান। কিন্তু সাম্প্রতিক বন্যায় বাসাইল পৌরসভার ৪ নং ওয়ার্ডে অবস্থিত হাজী মালিক মাজেদা খাতুন উচ্চ বিদ্যালয়ের মাঠসহ প্রবেশদ্বার কয়েক ফুট পানির নিচে রয়েছে।

পানি প্রবেশ করেছে দুটি ভবনের নিচ তলার কক্ষগুলোতেও। তাই বিকল্প হিসাবে নবনির্মিত দু-তলা ভবনের দ্বিতীয় তলায় পাঠদান কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গৃহীত হয়।

কিন্তু প্রবেশদ্বার এবং মাঠ পানিতে নিমজ্জিত থাকায় শিক্ষক ও শিক্ষার্থীদের পরতে হয় বিড়ম্বনায়।

এ অবস্থায় শিক্ষক ও শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে পৌঁছাতে বিদ্যালয়ের মাঠের উপর দিয়েই নৌকায় করে সকলকে পারাপারের ব্যাবস্থা করা হয়।

এ বিষয়ে একাধিক শিক্ষক ও শিক্ষার্থীর সাথে কথা বলে জানা যায়, নিজ বিদ্যালয়ের মাঠের উপর দিয়ে নৌকা করে শ্রেণিকক্ষে পৌছানোর ঘটনাটি ছিল বেশ চাঞ্চল্যকর।

দশম শ্রেণির ছাত্রী ছোয়া বলেন, স্কুলের প্রবেশ পথে এবং মাঠে পানি দেখে ধরেই নিয়েছিলাম আর মনে হয় ক্লাশ করা হবেই না পরে জানতে পারলাম নৌকা করে পার করা হবে। এটি আমার জীবনের একটি স্মরনীয় ঘটনা হয়ে থাকবে।

স্কুলটির প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, “সরকারি ঘোষণা মোতাবেক আমারা সার্বিক প্রস্তুতি গ্রহণ করেছি। কিন্তু মাঠে ও নিচতলার শ্রেণিকক্ষে বন্যার পানি পুরোপুরি নেমে না যাওয়ায় বিদ্যালয়ে প্রবেশ করা যাচ্ছিলো না। তাই আমরা সিদ্ধান্ত নেই নৌকা করেই শিক্ষার্থীদের ভেতরে আনা হবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর..

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget