আজ ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

চকরিয়ার খুটাখালী থেকে বন্য হাতি মরার ফাঁদ জিও তার উদ্ধার।

আজিজুর রহমান রাজু। কক্সবাজার

কক্সবাজার উত্তর বন বিভাগের আওতাধীন ঈদগাঁও ভোমরিয়া ঘোনা রেঞ্জের অধীনে খুটাখালী ইউনিয়নের পূর্ণগ্রাম বিটের গহীন অরণ্য থেকে প্রায় ৮শ মিটার বৈদ্যুতিক জিও তার উদ্ধার করেছে বন বিভাগ।
বুধবার (৩০ নভেম্বর) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উল্লেখিত স্থানে অভিযান চালিয়ে এ জিও তার গুলো উদ্ধার করা হয় বলে জানান বন বিভাগ।
ঈদগাঁও ভোমরিয়া ঘোনা রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁন টিটিএনকে জানান, বন বিভাগের নিয়মিত টহল দল পানের ছড়া ঢালা, সাত তাঁরা ঘোনা, পূর্ণ গ্রামের হায়ছরা ঘোনা নামক স্থানে অভিযান চালায় বিট কর্মকর্তারা। এ সময় বন বিভাগের জায়গা দখল করে অবৈধ ভাবে টাঙানো ৮ টি টং ঘর, প্রায় ১১শ ফুট ঘেরাবেড়া এবং রিজার্ভের উপর করা ক্ষেত খামারের স্থান বিনষ্ট করা হয়।
তিনি আরও জানান, পূর্ণগ্রাম বিটের হায়ছড়া নামক স্থানে চাষীরা চাষাবাদকৃত ধান রক্ষা করতে অভিনব পন্থায় এলোমেলো ভাবে বৈদ্যতিক জিও তার লাগিয়ে দেয়৷ বিষয়টি দেখতে পেয়ে তারগুলো আটক করে।কারা এ জিও তার লাগিয়ে রেখেছে তা অনুসন্ধান করে বের করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানান এ রেঞ্জ কর্মকর্তা৷
উল্লেখ্য, ফুলছড়ি রেঞ্জের রাজঘাট বিট ও ভোমরিয়া ঘোনা রেঞ্জ পূর্ণগ্রাম বিটের অধীনে সম্প্রতি দুইটি বন্য হাতি বৈদ্যুতিক জিও তারে স্পৃষ্ট হয়ে মারা যায়।

Leave a Reply

Your email address will not be published.

     এই বিভাগের আরও খবর..

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget