আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

নির্দেশনা আইসিসির, সিদ্ধান্ত সরকারের

আইসিসি একটা দিকনির্দেশনা (গাইডলাইন) তৈরি করে সদস্য দেশগুলোকে সরবরাহ করেছে। সেই দিকনির্দেশনার আলোকে পরিকল্পনা পর্যায়ের কাজগুলো এগিয়ে রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরীর সঙ্গে ব্যবস্থাপকদের অনলাইন সভায় এ ব্যাপারে কথাবার্তা এগিয়েছে বেশ। বিসিবি সিইও জানান, দেশের পরিস্থিতি বুঝে জুনে একটা সিদ্ধান্ত নেওয়া হবে।

বিসিবি বিভিন্ন বিভাগের ব্যবস্থাপকদের সঙ্গে সিইওর সভায় সিদ্ধান্ত হয়, জুনে সীমিত পরিসরে অফিস খোলা হবে। এরপর মাঠের ক্রিকেট ফেরাতে পরিবেশ পরিস্থিতি তৈরি করবে। সেক্ষেত্রে অনুসরণ করা হবে আইসিসির দিকনির্দেশনা।

নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘আইসিসির গাইডলাইনে বলা হয়েছে কীভাবে প্র্যাকটিস শুরু করা যেতে পারে সেদিকটা। প্রথমে সীমিত পরিসরে, এরপর ধাপে ধাপে দলবদ্ধ হয়ে। শুরুর দিকে ফিটনেসের ওপর গুরুত্ব দেওয়া হবে। তবে সিদ্ধান্তগুলো কার্যকর করতে হবে দেশের পরিস্থিতি দেখে। আইসিসি থেকেও বলা হয়েছে, প্রত্যেক দেশের সরকার যে সিদ্ধান্ত নেবে সেটার সঙ্গে সমন্বয় করে ক্রিকেট শুরু করতে হবে। দেশের পরিস্থিতি অনুমোদন না করলে আইসিসির গাইডলাইন কাজ করবে না।

আমি আগেও বলেছি, কভিড-১৯ পরিস্থিতিতে যারা ভালো অবস্থায় আছে তারা কী করে, সেখান থেকে ভালো জিনিসগুলো আমরা নিতে পারি। আর সে পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।’

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড বা নিউজিল্যান্ডের চেয়েও বাংলাদেশ বেশি তাকিয়ে শ্রীলঙ্কা, ভারত, পাকিস্তানের দিকে। এই তিন প্রতিবেশী দেশ খেলা শুরু করলে বিসিবিও ঝাঁপিয়ে পড়বে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget