আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

জোর করে কিস্তি আদায়! চার এনজিও কর্মী আটক

গাইবান্ধার সুন্দরগঞ্জে সরকারি আদেশ না মেনে জোর করে ঋণের কিস্তি আদায় করায় দুই এনজিও’র ৪ জন মাঠকর্মীকে আটক করা হয়েছে। বুধবার বিকালে পৌরসভার পশ্চিম বাইপাস এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে ভ্রাম্যমাণ আদালত।

এরপর সরকারি আদেশ অমান্য করার দায়ে চার এনজিও কর্মীর প্রত্যেককে ১ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসান এ আদেশ দেন। 

এ ঘটনায় আটকরা হলেন, বেসরকারি উন্নয়ন সংস্থা (আশা) এর মাঠকর্মী জাহাঙ্গীর আলম ও নুর আহম্মদ এবং বাংলাদেশ এডুকেশন এক্সটেনশন সার্ভিস (বিজ) এর মাঠকর্মী শরিফুল ইসলাম ও ফজলে রাব্বি। পরে তাদের কাছে জরিমানার টাকা আদায় করে ছেড়ে দেওয়া হয়।

জানা গেছে, চলমান করোনা পরিস্থিতিতে চলতি বছরে জুন মাস পর্যন্ত সব ধরণের ঋণের কিস্তি আদায় বন্ধে নির্দেশ দিয়েছে সরকার। সরকারি নির্দেশা মানতে এনজিওগুলোকে জেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠি দিয়ে জানানো হয়। কিন্তু সরকারের নির্দেশনা না মেনে জোর করে ঋণের কিস্তি আদায় করছে এনজিওগুলো। এমনকি কিস্তি আদায় করতে তাদের বাড়ি বাড়ি যাচ্ছে মাঠকর্মীরা। মুঠোফোনেও বার বার ফোন করে কিস্তির জন্য তাগাদা দেওয়া হচ্ছে। পরে ঋণ গ্রহীতাদের অভিযোগ পেয়ে সেখানে অভিযান চালায় উপজেলা নির্বাহী কর্মকর্তা। অভিযানে দুই এনজিওর চার জন মাঠকর্মীকে আটক করা হয়। পরে এইএনওর কার্যলয়ে হাজির করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যাককে এক হাজার টাকা করে জরিমানা আদায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসান।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসান বলেন, সরকারি আদেশ অমান্য করায় চারজন এনজিও কর্মীকে আটক করা হয়। পরে তাদের মোবাইল কোর্টে জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। সেইসঙ্গে ভবিষ্যতে এমন না করতে সতর্ক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget