আজ ১১ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২৭শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

সূর্য গ্রহন ও আমাদের করণীয়

আজ ২১/০৬/২০২০ রবিবার সূর্য গ্রহণ । যা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১১:১৭ মিঃ, শেষ হবে ২:৪৮ মিঃ, তবে বাংলাদেশে এটি আকাশ পরিষ্কার থাকলে আংশিক দেখা যাবে।
আর সৌদী সময় সকাল ৭:০০ শেষ হবে সকল ১০:০০ ঘটিকা। যা দেখা যাবে সৌদী আরবসহ অনেক গুলো আরবদেশের আকাশে এবং আফ্রিকার সুদান, ইথিওপিয়া ইরিতরিয়া সহ বেশ কয়েকটি দেশে ও এশিয়ার বাংলাদেশ, চিন, ইন্ডিয়া, পাকিস্তান, টাইওয়ানের আকাশে ।
সূর্য গ্রহণের দু রাকাত সুন্নাহ নামাজ আছে, যা রাসুলুললাহ সা ও সাহাবায়ে কিরামগন আদায় করেছেন। উহা জামায়াতের সাথে বা একাকী পড়া যায় । আমরা প্রত্যেকেই এই এই দু রাকাত নামাজ আদায় করার মাধ্যমে আমাদের মাঝ থেকে বিলিন হয়ে যাওয়া সুন্নাহটিকে পুনরুজ্জীবিত করব । ইন শা আললাহ ।
রাসুলুললাহ সা বলেছেন:
((إنَّ الشَّمسَ والقمرَ آيتانِ من آياتِ اللهِ، لا يُخسفانِ لموتِ أحدٍ ولا لحياتِه؛ فإذا رأيتُم ذلك فادْعُوا اللهَ، وكبِّروا، وتَصدَّقوا))
সূর্য ও চন্দ্র হল আললাহ তায়ালার নিদর্শন সমূহের মধ্য থেকে দুটি নিদর্শন । ইহা কারো মৃত্যু ও জীবনের (জন্মের) জন্য সংঘটিত হয় না। সুতরাং তোমরা যখন সূর্য ও চন্দ্র গ্রহণ দেখবে তখন আললাহ তায়ালার নিকট দোয়া করবে, তাকবির দিবে, দান সাদাকাহ করবে। বুখারী, মুসলিম ।
নামাজ পড়ার পদ্ধতি:
প্রতি রাকাতে দুই কেরাত ও দুই রূকু, কেরাত চুপে চুপে বা উচ্চ স্বরে দু ভাবেই পড়া জায়েয।
অর্থাৎ: প্রথম রাকাতে সুরা ফাতেহার পর লম্বা কেরাত পড়বে, অতঃপর লম্বা রূকু করবে, অতঃপর রুকু থেকে উঠে আবার সুরা ফাতেহা পাঠ করবে এবং পূর্বের চেয়ে একটু ছোট কেরাত পড়বে, অতঃপর পূর্বের চেয়ে একটু কম লম্বা রুকু করবে। অতঃপর সিজদা করবে।
একই নিয়মে দ্বিতীয় রাকাত আদায় করবে, সর্বশেষ তাসাহ্হুদ ( আততা হিয়্যাতু) দরুদ ও দোয়া পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget