আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূরুঙ্গামারীতে কাঁচামরিচের দাম দ্বিগুণ 

কুড়িগ্রাম থেকে আব্দুর রাজ্জাক কাজল

কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলায় প্রায় সপ্তাহজুড়ে শৈত্যপ্রবাহের প্রভাব পড়েছে উত্তরবঙ্গের কুড়িগ্রাম জেলার ভূরুঙ্গামারী উপজেলায় কাঁচা  মরিচের বাজারে।মাত্র ৭ দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম প্রতি কেজি ৩০ টাকার থেকে এক লাফে বেড়ে বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকা দরে। শনিবার ২১ জানুয়ারি উপজেলার সদর কাঁচা বাজারসহ আশপাশের কয়েকটি ইউনিয়নের বাজারে একই দামে বিক্রি হচ্ছে কাঁচামরিচ।

উপজেলার সদর কাচাবাজারের ব্যবসায়ীরা বলেন প্রতি বছর শিতের সময় কাঁচা দ্রব্য নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কম থাকে এবারেও কম রয়েছে।কিন্তু কাঁচামরিচেরও দাম অল্প কিছু বাড়ে। তবে এবার যেমন শীত তেমন ঠান্ডা,হয়তো ঠান্ডার কারণেই দাম বেশি বেড়েছে।

উপজেলার সদর কাঁচাবাজারে কাঁচা মরিচ ক্রেতা মনা,খোকন,নীল কান্ত,সিরাজুল,মামুন,আঃ রশীদের সঙ্গে কথা হলে তারা বলেন এই শীতের সময় কাঁচামরিচের দাম ৩০ টাকা কেজি থাকে। কিন্তু এখন কাঁচা মরিচের আবাদ চলছে এ সময়ই এত দাম, আবার যখন থাকবে না তখন না জানি দুইশো থেকে তিনশো  টাকা কেজি কাঁচা মরিচ আমাদের খেতে হবে।আমাদের পেট আছে তাই খেতে হয়। ৩০ থেকে ৩৫ টাকার মরিচ এখন ৮০ টাকা ব্যাপারটা হাস্যকর।

তবে উপজেলার বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে প্রতি কেজি আলু ২৫-৩০ টাকা,সিম ২৫ টাকা,ফুলকপি ২০ টাকা,বেগুন ১৫-২০ টাকা,গাজর ৩০ টাকা,টমেটো ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর অফিস থেকে জানা যায় প্রচন্ড শীতের কারনেও কিছুটা দাম এদিক সেদিক হয়,এখানেও আবাদের পাশাপাশি চাহিদা বেশী হওয়ায় কাঁচা মরিচ বাইরের জেলা থেকেও আসে।আবার কিছু অসাধু ব্যবসায়ী সেন্টি কেট করেও দাম বারিয়ে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর..

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget