আজ ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ৪ঠা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ময়মনসিংহে তামাক নিয়ন্ত্রণ গাইড লাইন বাস্তবায়নে মতবিনিময় সভা

গোলাম কিবরিয়া পলাশ, ময়মনসিংহঃ
তামাক নিয়ন্ত্রণ আইন ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের তামাক নিয়ন্ত্রণ গাইড লাইন বাস্তবায়নে সিভিল সোসাইটি ও এ্যাকশন কমিটির ভূমিকা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ তারিখ দুপুরে মোমেনশাহী ডি এস কামিল মাদরাসার হলরুমে বাংলাদেশ জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি এর আয়োজনে উশিকা সমাজ কল্যাণ সংস্থা এর সহযোগিতায় অনুষ্ঠিত কালামেপাক থেকে তেলাওয়াতের মাধ্যমে শুরু হয়।

উক্ত মতবিনিময় সভায় উশিকা সমাজ কল্যাণ সংস্থা এর সভাপতি বাংলাদেশ তামাক বিরোধী জোট এর প্রতিনিধি মোঃ আব্দুল কদ্দুস এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর প্রজেক্ট ম্যানাজার ফিরোজ আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্যে ফিরোজ আহমেদ বলেন, তামাক জাত দ্রব্যের সব ধরণের বিজ্ঞাপন, প্রচারণা যেমন বাংলাদেশে প্রকাশিত কোন বই, লিফলেট, হ্যান্ডবিল, পোস্টার, ছাপানো কাগজ, বিলবোর্ড বা সাইনবোর্ড, অন্য কোনভাবে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন প্রচার করিবেন না বা করাইবেন না।

তিনি আরও বলেন, কোন ব্যক্তি এই ধারার বিধান লংঘন করিলে তিনি অনূর্ধ্ব তিন মাস বিনাশ্রম কারাদণ্ড বা অনদিক এক লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হইবে। এবং উক্ত ব্যক্তি দ্বিতীয়বার একই ধরণের অপরাধ সংগঠিত করিলে তিনি পর্যায়ক্রমিকভাবে উক্ত দন্ডের দ্বিগুণ হারে দণ্ডনীয় হইবেন।

সভাপতির বক্তব্যে উশিকা সমাজ কল্যাণ সংস্থা এর সভাপতি আব্দুল কদ্দুস বলেন, তামাকজাত বন্ধে সর্বোপরি ব্যবস্থা নিতে সার্বিক ভাবে সকলকে এগিয়ে আসতে হবে। সরকারকে প্রশাসনিক ভাবে হস্তক্ষেপ নিলেই তামাকজাত দ্রব্যের ব্যবহার ও বিক্রি বন্ধ সম্ভব হবে। এমনকি তামাক জাত দ্রব্যের সব ধরণের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা প্রণোদনা নিষিদ্ধকরণ বাস্তবায়নে সকলকেই এগিয়ে আসতে হবে।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক ময়মনসিংহ প্রতিদিন পত্রিকার নিজস্ব প্রতিবেদক ও দৈনিক আজকালের সংবাদ পত্রিকার জেলা প্রতিনিধি গোলাম কিবরিয়া পলাশ, বাংলাদেশ যক্ষা নিরোধ সমিতি (নাটাব) এর প্রোগ্রাম অফিসার মোঃ রবিউল ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর..

ফেসবুকে আমরা

Facebook Pagelike Widget